Pages

Wednesday, September 18, 2013

মুনাফিকগণ আছরের নামাজ দেরীতে আদায় করে

মুনাফিকগণ আছরের নামাজ দেরীতে আদায় করে

 

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, “ওই হচ্ছে মুনাফিকের সালাত যে বসে বসে সূর্য কমলা রং ধারণ না করা পর্যন্ত অপেক্ষা করে এবং তা শয়তানের (সিজদার মুশরিক) দুই শিংয়ের মাঝামাঝি এলে সে গিয়ে দ্রুত গতিতে চার রাকাত সালাত আদায় করে। যার মধ্যে সে আল্লাহকে খুব কমই স্মরণ করে থাকে।”

- মুসলিম
ব্যাখ্যা: এ হাদীস দ্বারা মুনাফিক এবং মুমিনের নামাজের মধ্যে পার্থক্য নির্ণয় করা হয়েছে। মুনাফিকগণ সময় মতো নামাজ পড়ে না। রুকু সিজদা ঠিকমতো আদায় করে না। তার অন্তরও আল্লাহর প্রতি নিবিষ্ট থাকে না। সাধারণভাবে সব নামাজই গুরুত্বপূর্ণ। তন্মধ্যে ফরজ ও আসরের নামাজের বিশেষ গুরুত্ব রয়েছে। কারণ আসরের সময় সাধারণত: কাজ করাবার খেলা ধূলা ও হাট বাজার ক্রয় বিক্রয়ের সময়। এ সময় মানুষ উপরোক্ত কাজে ব্যস্ত থাকে এবং রাত হবার পূর্বেই কাজকর্ম সেরে বাড়ি ফিরতে চায়। এ সময় মু’মিনরে অন্তর যদি নামাজ সম্পর্কে সতর্ক না থাকে তবে আসরের নামাজ কাজা হয়ে যেতে পারে।
ফজরের নামাজ এ কারণে গুরুত্বপূর্ণ যে, এ সময় নিদ্রা ও আয়েশের সময় এ কথা সকলেরই জানা আছে যে ভোরের সময়ের ঘুম অত্যন্ত গভীর ও আরমদায়ক। মানুষের অন্তরে যদি ঈমান সক্রিয় ও সজাগ না থাকে তাহলে এ সময়ের প্রিয় ঘুম ত্যাগ করে আল্লাহর দরবারে হাজিরা দিতে পারে না।

 Source: http://raheamol.com

1 comment:

  1. এই হাদিস টা মুসলিম শরীফের কতো নাম্বার টা যদি বলতেন

    ReplyDelete